আদানি পাওয়ার থেকে ছত্তিশগড় তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য BHEL পেয়েছে ₹৩,৫০০ কোটি টাকার অর্ডার, শেয়ার বেড়েছে ১৩%

অর্থ ও বাণিজ্য

সরকারি সংস্থা ভারত হেভি ইলেকট্রিক্যালস লিমিটেড (BHEL) আদানি পাওয়ার লিমিটেড (APL) থেকে ছত্তিশগড়ের রায়পুরে ২x৮০০ মেগাওয়াট (MW) তাপবিদ্যুৎ কেন্দ্র (TPP) স্থাপনের জন্য ₹৩,৫০০ কোটি টাকার বেশি মূল্যের অর্ডার পেয়েছে।

বৃহস্পতিবার সকালে ১১:৩৪ টায় ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে (NSE) BHEL এর শেয়ারের মূল্য ১৩.১% বেড়ে ₹২৮৯ হয়েছে। কোম্পানির বাজারমূল্য ছিল ₹১,০০,৬৪৯ কোটি টাকা।

নিয়ন্ত্রক ফাইলিং অনুযায়ী, “ভারত হেভি ইলেকট্রিক্যালস লিমিটেড (BHEL) আদানি পাওয়ার লিমিটেড (APL) থেকে ছত্তিশগড়ের রায়পুরে ২x৮০০ মেগাওয়াট TPP স্থাপনের অর্ডার পেয়েছে।”

এই চুক্তি অনুযায়ী, BHEL বয়লার, জেনারেটর এবং টারবাইন সরবরাহ করবে। এছাড়াও এটি তাপবিদ্যুৎ প্রকল্পের স্থাপনা এবং কমিশনিংয়ের তত্ত্বাবধান করবে যা সুপারক্রিটিক্যাল প্রযুক্তির উপর ভিত্তি করে তৈরি হবে।

বয়লার এবং টারবাইন জেনারেটরগুলি যথাক্রমে BHEL এর ত্রিচি এবং হরিদ্বার কারখানায় উত্পাদিত হবে। অর্ডার অনুযায়ী, ইউনিট-১ ৩৫ মাসের মধ্যে এবং ইউনিট-২ ৪১ মাসের মধ্যে সরবরাহ করা হবে।

BHEL এর চতুর্থ ত্রৈমাসিক ফলাফল

অর্থবছর ২০২৩-২৪ এর চতুর্থ ত্রৈমাসিকে, ভারী ইলেকট্রিক্যাল নির্মাতার সম্মিলিত নিট লাভ ২৫% হ্রাস পেয়ে ₹৪৮৯.৬ কোটি হয়েছে, যা গত বছরের একই সময়ে ছিল ₹৬৫৮ কোটি।

সর্বশেষ মার্চ ত্রৈমাসিকে অপারেশন থেকে রাজস্ব ছিল ₹৮,২৬০.২ কোটি, যা আগের বছরের একই সময়ের ₹৮,২২৬.৯ কোটি থেকে ০.৪% বৃদ্ধি পেয়েছে।

BHEL এছাড়াও ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রতি শেয়ারে ₹০.২৫ চূড়ান্ত লভ্যাংশ সুপারিশ করেছে।

২০২৩-২৪ অর্থবছরের জন্য, নিট লাভ ৫৬.৮% হ্রাস পেয়ে ₹২৮২.২ কোটি হয়েছে, যখন অপারেশন থেকে রাজস্ব ২.৬% বৃদ্ধি পেয়ে ₹২৩,৯৮২.৭ কোটি হয়েছে।