মার্কিন যুক্তরাষ্ট্রের মুদ্রাস্ফীতি ডেটার দিকে মনোযোগ দেয়ার কারণে স্বর্ণের মূল্য হ্রাস পাচ্ছে

অর্থ ও বাণিজ্য

মঙ্গলবার স্বর্ণের দাম সামান্য হ্রাস পেয়েছে, যেখানে বিনিয়োগকারীরা গুরুত্বপূর্ণ মার্কিন মুদ্রাস্ফীতি ডেটার অপেক্ষায় ছিল, যা ফেডারেল রিজার্ভ কবে সুদের হার কমাতে পারে সে বিষয়ে ইঙ্গিত দিতে পারে। গ্রিনিচ মান সময় ০৭:৩২ অনুযায়ী, স্পট স্বর্ণের দাম ০.৩% হ্রাস পেয়ে প্রতি আউন্সে $২,৩৪২.৮০ হয়েছে, সোমবার প্রায় ১% বৃদ্ধির পর। ইউ.এস. গোল্ড ফিউচার্স ০.৪% বেড়ে $২,৩৪৩.৮০ এ পৌঁছেছে।

“মার্কিন যুক্তরাষ্ট্রের মুদ্রানীতি পরিবর্তনের ফলে একটি খুব শক্তিশালী ডলার চিত্র ফেডারেল রিজার্ভ সুদের হার বৃদ্ধি শুরু করতে প্রমাণ খুঁজতে শুরু করলে স্পট স্বর্ণে একটি আরও সংশোধনমূলক পদক্ষেপ দেখা যেতে পারে,” বলেছেন ওয়ান্ডার এশিয়া প্যাসিফিকের সিনিয়র মার্কেট বিশ্লেষক কেলভিন ওয়াং।

তবে, স্বল্প মেয়াদে, স্পট স্বর্ণের দাম নেগেটিভের চেয়ে পজিটিভ দিকে বেশি ঝোঁক, এবং এই সপ্তাহের জন্য $২,৩১০ একটি গুরুত্বপূর্ণ স্বল্প মেয়াদী সহায়তা, ওয়াং আরও যোগ করেছেন। ফেডের পছন্দের মুদ্রাস্ফীতি পরিমাপ, কোর ব্যক্তিগত ভোগ্য ব্যয় মূল্য সূচক (পিসিই), শুক্রবার প্রকাশিত হবে। গত সপ্তাহে প্রকাশিত ফেড মিটিং মিনিটস দেখিয়েছে যে, নীতির প্রতিক্রিয়া বর্তমান সময়ে মানক নীতির হার বজায় রাখবে তবে আরও বৃদ্ধির আলোচনা হয়েছে।

সিএমই ফেডওয়াচ টুল অনুসারে, নভেম্বরের মধ্যে সুদের হার কমানোর প্রায় ৬৩% সম্ভাবনা রয়েছে বলে ব্যবসায়ীরা মূল্য নির্ধারণ করছেন। বুলিয়ন মুদ্রাস্ফীতির হেজ হিসাবে পরিচিত, তবে উচ্চ হার নির্ফল স্বর্ণ ধারণের সুযোগ খরচ বাড়ায়। রয়টার্সের প্রযুক্তিগত বিশ্লেষক ওয়াং তাও বলেন, স্পট স্বর্ণ নিকটতম প্রতিরোধ $২,৩৫৭ প্রতি আউন্স ভেঙে $২,৩৬৩-$২,৩৭৩ রেঞ্জের দিকে বাড়তে পারে। ভিয়েতনামের কেন্দ্রীয় ব্যাংক দেশীয় বাজারে স্বর্ণের নিলাম বন্ধ করবে এবং দেশীয় মূল্য স্থিতিশীল করার জন্য একটি নতুন ব্যবস্থা চালু করবে, এটি সোমবার বলেছে। স্পট সিলভার ০.৮% হ্রাস পেয়ে $৩১.৪২, প্লাটিনাম ০.৭% হ্রাস পেয়ে $১,০৪৭.২০ এবং প্যালাডিয়াম ০.৭% হ্রাস পেয়ে $৯৮২.২৪ এ দাঁড়িয়েছে।