ভারতে ১,৫০০ বাংলাদেশি কর্মকর্তার প্রশিক্ষণ ২০২৫ থেকে

রাজনীতি

২০২৫ সাল থেকে পাঁচ বছরের জন্য বাংলাদেশের মধ্যকারিয়া সিভিল সার্ভেন্টদের ১,৫০০ জনকে ভারতে প্রশিক্ষণ দেওয়ার জন্য একটি প্রোগ্রাম বর্ধিত করার ব্যাপারে বাংলাদেশ ও ভারত একমত হয়েছে। এই চুক্তির বিষয়ে ঢাকায় অনুষ্ঠিত তিন দিনের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়।

ভারতীয় প্রশাসনিক সংস্কার ও জনঅভিযোগ বিভাগের চার সদস্যের একটি প্রতিনিধিদল ঢাকায় গিয়েছিল বাংলাদেশের জনপ্রশাসন মন্ত্রণালয়ের আমন্ত্রণে। তাদের মুল লক্ষ্য ছিল বাংলাদেশের সিভিল সার্ভেন্টদের জন্য মাঠ প্রশাসনে মধ্যকারিয়া ক্ষমতা গঠনের প্রোগ্রামগুলি নিয়ে কাজ করা।

ভারতীয় প্রতিনিধি দলের সচিব ভি.শ্রীনিবাস জানান, বাংলাদেশের জনপ্রশাসন মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তাদের সাথে আলোচনা সার্থক ও নির্মাণমূলক হয়েছে। এই বৈঠকগুলো এপ্রিল ২৮ থেকে ৩০ তারিখ পর্যন্ত অনুষ্ঠিত হয়।

এর আগে থেকেই ভারতের ন্যাশনাল সেন্টার ফর গুড গভর্ন্যান্স (এনসিজিজি) এবং বাংলাদেশের জনপ্রশাসন মন্ত্রণালয় ২০১৪ সাল থেকে একসাথে কর্মশালা পরিচালনা করে আসছে। এই দ্বিপাক্ষিক সহযোগিতায় ৭১টি প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে এবং ২,৬০০ বাংলাদেশি সিভিল সার্ভেন্ট ভারতের এনসিজিজি পরিদর্শন করেছেন।

২০২৫ সালে মোউ মেয়াদ শেষ হওয়ার পর এই প্রশিক্ষণ প্রোগ্রামগুলি পুনর্নবীকরণের ব্যাপারে বাংলাদেশ সরকার আগ্রহী।

২০২৪-২৫ সালের জন্য ১২টি মধ্যকারিয়া ক্ষমতা বৃদ্ধির কর্মশালা, যার মধ্যে দুটি প্রোগ্রাম ডেপুটি কমিশনারদের জন্য, অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এছাড়াও, ভারত এবং বাংলাদেশ মিলে প্রশাসনিক উদ্ভাবনে আন্তর্জাতিক মানদণ্ড বিকাশের লক্ষ্যে কাজ করবে।