রিলায়েন্স-ডিজনি ইন্ডিয়া একীভূতকরণের সিসিআই অনুমোদনের পর TV18 ব্রডকাস্ট ও নেটওয়ার্ক18 শেয়ারের উল্লম্ফন

অর্থ ও বাণিজ্য

ভারতের প্রতিযোগিতা কমিশন (সিসিআই) রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের এবং ডিজনির ভারতীয় মিডিয়া সম্পদগুলির একীভূতকরণের অনুমোদন দেওয়ার পর ২৯ আগস্ট TV18 ব্রডকাস্ট এবং নেটওয়ার্ক18 মিডিয়া অ্যান্ড ইনভেস্টমেন্টসের শেয়ারগুলি ১৩ শতাংশ পর্যন্ত বেড়েছে। এই একীভূতকরণের মাধ্যমে একটি বৃহৎ মিডিয়া প্রতিষ্ঠান গড়ে তোলার পথে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হয়েছে।

সকাল ১১:৩৫ মিনিটে TV18 ব্রডকাস্টের শেয়ার ৭.৪৫ শতাংশ বেড়ে ৫১.৪৮ রুপিতে পৌঁছেছে, অন্যদিকে নেটওয়ার্ক18 মিডিয়া অ্যান্ড ইনভেস্টমেন্টসের শেয়ার ৫.৬৮ শতাংশ বেড়ে ১০১.৬৫ রুপিতে পৌঁছেছে।

সিসিআই তাদের সামাজিক মাধ্যম X (পূর্বে টুইটার) প্ল্যাটফর্মে ঘোষণা করেছে, “রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ভায়াকম18 মিডিয়া প্রাইভেট লিমিটেড, ডিজিটাল18 মিডিয়া লিমিটেড, স্টার ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড, এবং স্টার টেলিভিশন প্রোডাকশনস লিমিটেডের একীভূতকরণকে অনুমোদন দেওয়া হয়েছে, তবে স্বেচ্ছায় গৃহীত কিছু পরিবর্তনের ভিত্তিতে।”

ফেব্রুয়ারিতে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের একটি ইউনিট ভায়াকম18 এবং ডিজনির স্টার ইন্ডিয়া তাদের মিডিয়া ব্যবসা একত্রিত করে ভারতের বৃহত্তম টিভি এবং ডিজিটাল স্ট্রিমিং সংস্থা গঠন করে। এই চুক্তির অংশ হিসেবে, ভায়াকম18-এর মিডিয়া কার্যক্রম স্টার ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের (এসআইপিএল) সঙ্গে একীভূত হবে একটি আদালত অনুমোদিত পরিকল্পনার মাধ্যমে। একীভূতকরণ পরবর্তী মূল্যমান ৭০,৩৫০ কোটি রুপি (৮.৫ বিলিয়ন ডলার), এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ ১১,৫০০ কোটি রুপি (১.৪ বিলিয়ন ডলার) বিনিয়োগ করবে, যা তাদের বৃদ্ধির কৌশলকে সমর্থন করবে।

এলারা ক্যাপিটালের বিশ্লেষক করণ তাওরানি সিসিআইয়ের অনুমোদনকে একটি বড় উন্নয়ন হিসাবে দেখেছেন, উল্লেখ করে যে একীভূতকৃত প্রতিষ্ঠানটি টিভি বিজ্ঞাপন বাজারের ৪০ শতাংশ এবং ডিজিটাল বিভাগের ৩০-৩৪ শতাংশ দখল করবে। ইউবিএস সিকিউরিটিজও অনুরূপ পরিসংখ্যান ব্যক্ত করেছে। ফার্মটি অনুমান করেছে যে একীভূত প্রতিষ্ঠানটি লিনিয়ার টিভিতে ৪০ শতাংশ দর্শকশ্রেণী এবং ডিজিটাল ক্ষেত্রে ৫০ শতাংশ শেয়ার অধিকার করবে, যার ফলে প্রায় ক্রিকেটের সম্প্রচার অধিকারে একপ্রকার মোনোপলি গড়ে উঠবে।

আইসিআইসিআই সিকিউরিটিজও উল্লেখ করেছে যে এই একীভূতকরণের ফলে রিলায়েন্সের ভায়াকম18 এবং ডিজনির ভারতীয় মিডিয়া ব্যবসা অধিকাংশ ক্রিকেটিং ইভেন্টগুলির উপর নিয়ন্ত্রণ পাবে।

এই একীভূতকরণের ফলে, তাওরানি আশা করছেন যে মিডিয়া শিল্পে প্রতিযোগিতার তীব্রতা বৃদ্ধি পাবে, যার প্রভাব জি এন্টারটেইনমেন্ট এবং অন্যান্য ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলির জন্য নেতিবাচক হবে। ইউবিএসও বলেছে যে যদিও সাধারণভাবে মিডিয়া শিল্পের জন্য সংহতকরণ ইতিবাচক, তবে এটি ছোট প্লেয়ারদের যেমন জি-এর মতো ক্ষতি করতে পারে।

জি এন্টারটেইনমেন্টের শেয়ার প্রায় ২ শতাংশ হ্রাস পেয়ে ১৪৩.১২ রুপিতে এবং সান টিভি নেটওয়ার্কের শেয়ার প্রায় ১ শতাংশ হ্রাস পেয়ে এনএসই-তে ৮০৬.৪০ রুপিতে নেমে এসেছে।