শেয়ার মার্কেটের হাইলাইটস আগস্ট ২৮, ২০২৪: সেনসেক্স, নিফটি উচ্চতর, আইটি সেক্টর শীর্ষে, সম্ভাব্য ইউএস রেট কাটের প্রভাবে

অর্থ ও বাণিজ্য

আগস্ট ২৮, ২০২৪: বুধবার ভারতের NSE নিফটি ৫০ ইনডেক্সটি একাধিক সেক্টরে লাভ তুলনামূলকভাবে কম হওয়ার ফলে সর্বোচ্চ রেকর্ড থেকে সামান্য পিছিয়েছে, তবে আইটি শেয়ারগুলি সম্ভাব্য ইউএস রেট কাটের প্রত্যাশায় লাভ করেছে। ইনডেক্সটি ০.৪৫% বেড়ে ২৫,১২৯.৬ পয়েন্টে পৌঁছায়, তবে শেষ পর্যন্ত ০.১৪% বৃদ্ধির সঙ্গে বন্ধ হয়। S&P BSE সেনসেক্সও ০.০৯% বৃদ্ধি পেয়ে ৮১,৭৮৫.৫৬ পয়েন্টে উঠে। নিফটি ৫০ গত দশটি সেশনে ৩.৮% বৃদ্ধি পেয়েছে, যা অক্টোবর ২০২০ থেকে এটির দীর্ঘতম জয়ের ধারাবাহিকতা। আইটি শেয়ারগুলি ইউএস রেট কাটের সুবিধা পেয়েছে এবং এই সপ্তাহে ৩.২% বৃদ্ধি পেয়েছে। LTIMindtree ৬.৫৪% বৃদ্ধি পেয়ে শীর্ষে রয়েছে, কারণ কোঠক ইনস্টিটিউশনাল ইক্যুইটিজ দ্বারা আপগ্রেড করা হয়েছে। এদিকে, আর্থিক শেয়ারগুলি ০.২৪% কমেছে, যদিও ইন্ডাসইন্ড ব্যাংক ২.৩৫% বৃদ্ধি পেয়েছে CLSA-র ইতিবাচক মনোভাবের কারণে। ছোট ও মাঝারি সেক্টরের ইনডেক্সগুলি সামান্য হ্রাস পেয়েছে। বিনিয়োগকারীরা এখন আগামি ইউএস ইনফ্লেশন এবং ভারতের GDP ডেটা রিলিজের দিকে মনোনিবেশ করছে।

বাজারের সরাসরি আপডেট: হুয়োবান এনার্জি ১১-এ ১০.৯১% অংশীদারিত্ব অর্জন করেছে ভারুন বেভারেজেস

ভারুন বেভারেজেস ২.৯০ কোটি টাকা বিনিয়োগ করে মহারাষ্ট্রে সৌর শক্তি সরবরাহের জন্য হুয়োবান এনার্জি ১১ প্রাইভেট লিমিটেডের ১০.৯১% পরিশোধিত ইক্যুইটি শেয়ার ক্যাপিটাল অর্জন করেছে।

নিফটির শীর্ষ লাভকারীরা এবং ক্ষতিগ্রস্তরা

নিফটিতে শীর্ষ লাভকারীরা:

LTIMindtree (৬.৩১%), Wipro (৩.৭১%), Divi’s Lab (২.৭১%), Bharti Airtel (২.০৫%), Infosys (১.৯৯%)।

শীর্ষ ক্ষতিগ্রস্তরা:

Maruti (-১.৩৪%), Asian Paints (-১.৩৩%), Adani Enterprises (-১.২৭%), Shriram Finance (-১.১৭%), Britannia (-১.১৩%)।

বাজারের সারসংক্ষেপ: নিফটি নতুন উচ্চতায়, সেনসেক্স ৭০ পয়েন্ট বাড়লো

বুধবার ইক্যুইটি বেঞ্চমার্ক নিফটি সামান্য বৃদ্ধি পেয়ে ২৫,০৫২ পয়েন্টে নতুন লাইফটাইম হাই এ পৌঁছায় এবং সেনসেক্স ৭০ পয়েন্টের বেশি বৃদ্ধি পেয়ে বন্ধ হয়, মূলত আইটি শেয়ারগুলিতে ক্রয়ের কারণে এবং একটি ইতিবাচক বৈশ্বিক বাজারের প্রভাবেও।

ট্রেডাররা জানিয়েছেন যে সাম্প্রতিক বিদেশী তহবিলের প্রবাহ এবং কম বিশ্বব্যাপী অপরিশোধিত তেলের দাম বিনিয়োগকারীদের মনোভাবকে আরও শক্তিশালী করেছে।

নিফটি দশম সেশনের জন্য বৃদ্ধি পেয়ে ৩৪.৬০ পয়েন্ট বা ০.১৪ শতাংশ বেড়ে নতুন বন্ধের উচ্চতায় ২৫,০৫২.৩৫ পয়েন্টে স্থির হয়েছে। বেঞ্চমার্কটি ১১১.৮৫ পয়েন্ট বা ০.৪৪ শতাংশ বৃদ্ধি পেয়ে ২৫,১২৯.৬০ পয়েন্টের একটি নতুন ইন্ট্রা-ডে সর্বকালের সর্বোচ্চ শিখর অর্জন করেছে।

জ্যোতি স্ট্রাকচারসের ১০৫.৫৭ কোটি টাকার চুক্তি অর্জন

জ্যোতি স্ট্রাকচারস ৭৬৫ কেভি ট্রান্সমিশন লাইন জন্য ১০৫.৫৭ কোটি টাকার টাওয়ার সরবরাহের চুক্তি অর্জন করেছে।

SBI ৭,৫০০ কোটি টাকা সংগ্রহ করেছে ৭.৪২% কুপনে টায়ার ২ বন্ড দ্বারা

স্টেট ব্যাংক অব ইন্ডিয়া (SBI) আজ ৭.৪২% কুপন রেটে ৭,৫০০ কোটি টাকা সংগ্রহ করেছে তার প্রথম বাসেল III সম্মত টায়ার ২ বন্ড ইস্যুর মাধ্যমে এই আর্থিক বছরের জন্য। বন্ডগুলি ১৫ বছরের মেয়াদের জন্য ইস্যু করা হয়েছে, ১০ বছরের পর কল অপশন এবং তার পরের বার্ষিক তারিখে।