দীর্ঘদিন ভুলে থাকা লন্ডনের একটি গ্যারেজ থেকে দালি-এর লিথোগ্রাফির সংগ্রহ আবিষ্কৃত হয়েছে

সহিত্য ও সংস্কৃতি

লন্ডনের একটি গ্যারেজে প্রায় অর্ধ শতাব্দী ধরে ভুলে থাকা স্প্যানিশ চিত্রশিল্পী সালভাদর দালি (১৯০৪-১৯৮৯) এর দশটি লিথোগ্রাফির একটি সংগ্রহ আগামী ৩০ সেপ্টেম্বর হ্যানসন্স রিচমন্ড নিলাম ঘরে বিক্রয়ের জন্য তোলা হবে।

সত্তরের দশকে যখন এই লিথোগ্রাফিগুলো কেনা হয়েছিল, তখন এর মূল্য ছিল ৫০০ পাউন্ড (৫৯৪ ইউরো), কিন্তু এখন সেগুলো নিলামে তোলার পর প্রায় ৫,০০০ পাউন্ড (৫,৯৪৯ ইউরো) পর্যন্ত মূল্য পেতে পারে।

এই আবিষ্কারের মধ্যে ফরাসি চিত্রশিল্পী, ইলাস্ট্রেটর এবং ভাস্কর থিও টোবিয়াস-এর পাঁচটি লিথোগ্রাফিও রয়েছে। বার্কলে স্কোয়ারের মেফেয়ার এলাকায় একটি বাড়িতে শিল্পকর্ম মূল্যায়নের জন্য রুটিন পরিদর্শনের সময় এই আবিষ্কারটি ঘটে।

হ্যানসন্স রিচমন্ডের লন্ডন গ্যালারির সহযোগী পরিচালক এবং প্রাচীন নিদর্শন বিশেষজ্ঞ ক্রিস কিরখ্যাম এক বিবৃতিতে বলেছেন, এটি একটি “দুর্দান্ত আবিষ্কার”।

“আমি মনে করি যে তারা এতদিন লুকিয়ে থাকার কারণে রঙগুলি সতেজ রয়েছে এবং দালি-এর স্বাক্ষর থাকায় এটি মানুষের জন্য দারুণ এক সুযোগ এনে দিয়েছে, দালি-এর স্পর্শ করা কিছু পাওয়ার সুযোগ,” তিনি বলেন।

“তারা প্রায় ৫০ বছর ধরে লুকানো এবং ভুলে থাকা অবস্থায় ছিল। এটি ছিল এক প্রকারের অতিপ্রাকৃত ঘটনা। আপনি কখনও জানেন না যে একটি সাধারণ বাড়ি পরিদর্শনের সময় আপনি কি আবিষ্কার করতে চলেছেন,” তিনি যোগ করেন।

কিরখ্যাম আরও প্রকাশ করেছেন যে, এই কাজগুলোর ক্রেতা সেগুলো ফ্রেম করে তার বাড়িতে ঝুলানোর ইচ্ছা ছিল কিন্তু তা তিনি কখনও করেননি “এবং শেষ পর্যন্ত সেগুলো তার গ্যারেজে চলে যায়”।

“সেগুলো পুনরায় আবিষ্কৃত হয়েছে কারণ বিক্রেতা তার গ্যারেজ পরিষ্কার করছিলেন। তিনি অবসর নেওয়ার এবং বিদেশে স্থানান্তরের পরিকল্পনা করছেন, তাই এই লিথোগ্রাফিগুলো অবশেষে নিলামের দিন আলো দেখতে পাবে,” তিনি বলেন।