ইয়াও ওয়েন: বাংলাদেশে আরও বিনিয়োগে আগ্রহী চীন

অর্থ ও বাণিজ্য

বাংলাদেশের প্রতি চীনের আগ্রহ এবং বিনিয়োগ প্রসঙ্গে ইয়াও ওয়েন, চীনের রাষ্ট্রদূত বলেছেন যে চীন বাংলাদেশে আরও বিনিয়োগে আগ্রহী। ইয়াও ওয়েন বলেন: “চীন বাংলাদেশের উন্নয়নে একটি গুরুত্বপূর্ণ অবদান রেখেছে, বিশেষ করে পদ্মা সেতু নির্মাণে, এবং এই ক্রিটিক্যাল প্রকল্পের জন্য ব্যাপক সমর্থন প্রদান করেছে। আমরা মনে করি এটি বাংলাদেশকে রূপান্তরিত করেছে, এবং তাই চীন বাংলাদেশে আরও বিনিয়োগে আগ্রহী।”

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন সোমবার তুঙ্গীপাড়া, গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধা জানিয়ে।

রাষ্ট্রদূত আরও বলেন যে তারা চট্টগ্রামে বঙ্গবন্ধু টানেলের উপর কাজ করেছেন এবং অন্যান্য অনেক মেগা প্রকল্প রয়েছে। ইনফ্রাস্ট্রাকচার সেক্টরে, আইসিটি হাই-টেক পার্ক, শিল্প এবং শিক্ষা সেক্টরে গুরুত্বপূর্ণ বিনিয়োগ রয়েছে।

“বাংলাদেশে বিনিয়োগ সংক্রান্ত আরও পরিকল্পনা রয়েছে,” তিনি যোগ করেন।

তিনি আরও বলেন: “চীন এবং বাংলাদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দীর্ঘস্থায়ী। জাতির পিতা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি সোনার বাংলা গড়তে চেয়েছিলেন। তাঁর কন্যা, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, একটি স্মার্ট ও অগ্রসর বাংলাদেশ গড়ার পথে এগিয়ে চলেছেন, এবং আমি আপনাদের (সাংবাদিকদের) নিশ্চিত করছি যে চীন এই প্রচেষ্টাকে পুরোপুরি সমর্থন করবে।”

সোমবার সকালে তিনি তুঙ্গীপাড়ায় পৌঁছে বঙ্গবন্ধুর সমাধিস্থলে শ্রদ্ধা জানান এবং পুষ্পস্তবক অর্পণ করেন।